লাল প্রজাপতি
- কুমার সৌরভ ২৮-০৪-২০২৪

অতঃপর কী হল দেখতে ঠায় দাঁড়িয়ে রয় লাল প্রজাপতি
নুনা ঘাম টপাটপ ঝরে চৈতন্য বাগানে
গপাগপ গিলে অখাদ্য কুখাদ্য নেংটা শিশু
ছিচকাঁদুনে মেয়েটাও সুর তুলেছে ভাগের দাবীতে ।
অতল সুরমা ভরে যায় বালির আগ্রাসনে
মাটিয়ান শনি খরচার পাড়ে সারি সারি বুভূক্ষ মিছিল ।

এখানে কোথায় খুঁজে পাবে তুমি লাল প্রজাপতি
আকাশ কতটা নীল আর সূর্যের কতটুকু উত্তাপ ?

জীবন এখানে ভাঙ্গা শানকির নীচে এতটুকু পঁচা ভাতের মত
ভনভন মাছির আড্ডা
স্বপ্ন ভাঙ্গা একদল বৃদ্ধ ও যুবা এখানে নতজানু
করজোড়ে বন্দনা করে অবিরত অবিরাম
প্রতিবাদ করে না তারা প্রতিরোধ দূরস্ত ।

এই একুশের রাতভাঙ্গা প্রহরে কী নিয়ে যাবে তুমি লাল প্রজাপতি ?

চারন কবির মত বরং থেকেই যাও এই ভূখন্ডে
আপন মনে বাজাও বাঁধ ভাঙ্গা প্রলয় সুর
কেঁপে উঠুক নেচে উঠুক জনপদের জড়তা
উদ্যাম হোক উদ্যমে দশ দিক ।

প্রমত্তা হাওরে আকাশ ছুঁয়া ঢেউয়ের মাথায় বসে থাকো তুমি
আর শব্দেরা যাক ছুটে নিঃশব্দের কাছে ।

২১ ফেব্রুয়ারি ২০০৮ ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।